Physics Olympiad Materials

একটা নোটিশঃ এখন থেকে প্রতি শনিবার, সোমবার ও মঙ্গলবার আমাদের ফেসবুক গ্রুপে অনলাইন ফিজিক্স ওয়ার্কশপের কার্যক্রম শুরু করা হচ্ছে। ক্লাসে অংশ নিতে চাইলে জয়েন কর আমাদের ফেসবুক গ্রুপে

ফিজিক্স অলিম্পিয়াডের জগতে স্বাগতম! 

তুমি যদি ফিজিক্স অলিম্পিয়াডে একেবারেই নতুন কিংবা অলিম্পিয়াডে ভালো করার জন্য কীভাবে প্রস্তুতি নিতে হয় সেগুলো নিয়ে জানতে চাও তাহলে নিচের জিনিসগুলো পড়ার আগে এই লেখাটা পড়ে আসো। তাহলে বাকিটুকু বুঝতে বেশ খানিকটা সুবিধা হবে।

বইয়ের তালিকা

ফিজিক্স অলিম্পিয়াডের জন্য আমরা নিজেরা যেই বইগুলো পড়েছি এবং অন্যদের পড়তে বলি সেগুলোর তালিকা এখানে দেওয়া হল। একটা জিনিস একটু খেয়াল কর– বাংলাদেশের এইচএসসির বইগুলো কিন্তু অলিম্পিয়াডের জন্য মোটেও কোনো কাজের না, কারণটা হচ্ছে আমাদের স্কুল-কলেজের শিক্ষাব্যাবস্থা একদমই অলিম্পিয়াডের জন্য উপযোগী নয়।  এইচএসসির বই সূত্র মুখস্থ করে অঙ্ক করার জন্য খুব ভালো হলেও, সত্যিকারের ফিজিক্স শেখা বা প্রবলেম সল্ভিং এর দক্ষতা অর্জনের জন্য ওগুলো থেকে সবসময় দূরে থাকার চেষ্টা করবে। আর হ্যাঁ, ফিজিক্স অলিম্পিয়াডের থিওরির প্রিপারেশনের জন্য ভালো কোনো বাংলা বই এখনো নেই। সত্যি বলতে কি, যদি বাংলা বই থাকতোও, তাও তোমাকে ইংরেজিতেই ফিজিক্স শেখা উচিত কারণ জাতীয় ক্যাম্পে বা APhO/ IPhO তে প্রশ্ন ইংরেজিতেই হবে। তাই যত দ্রুত সম্ভব ইংরেজি বই পড়া শুরু করবে ততই মঙ্গল। আর সত্যি বলতে ফিজিক্সের বইয়ের ইংরেজি মোটেও অতো কঠিন না। প্রথম প্রথম একটু সমস্যা হতে পারে, তবে আস্তে আস্তে মানিয়ে নিতে পারবে।

এখানে দেওয়া বইয়ের নামের ওপর ক্লিক করলেই ডাউনলোড লিঙ্কে চলে যাবে। যেগুলোর ডাউনলোড লিঙ্ক দেওয়া নেই সেগুলো এখান থেকে সার্চ করে ডাউনলোড করে নিতে পারো।

আমরা এখানে ধরে নিচ্ছি যে তুমি টুকিটাকি কিছু অংক, যেমন ত্রিকোণোমিতি আর লগারিদম নিয়ে জানো। তুমি যদি ক্লাস ৯ এর নিচে পড়, তাহলে হয়ত এখনো এগুলো শেখা হয়ে ওঠেনি। একারণে শুরুতে পিথাগোরাসের উপপাদ্য,  ত্রিকোনোমিতি, লগারিদম শিখে রাখো একটু। তাছাড়া ভেক্টর যোগ বিয়োগ, ডট প্রোডাক্ট, ক্রস প্রোডাক্ট নিয়ে জেনে নিতে থাকবে ফিজিক্স পড়ার সাথে সাথে। এগুলো শেখার জন্য খান একাডেমী খুব ভালো জায়গা। তোমার যদি এগুলোর কোনোটার নামও আগে না শুনে থাকো, তাও খান একাডেমী থেকে নিজে নিজে একটু চেষ্টা করলেই শিখে ফেলতে পারবে।

ক্যালকুলাস শেখাঃ

অলিম্পিয়াডের জন্য ফিজিক্স শিখতে গেলেই তোমার প্রথমে একটুখানি ক্যালকুলাস শেখা উচিত। তবে ভয় পেয়ো না; কাজটা অতোটাও কঠিন না। প্রথম প্রথম ক্যালকুলাস শেখার জন্য এই দুটো বইয়ের যেকোনো একটা দিয়ে শুরু করতে পারোঃ

1.  Calculus: Basic Concepts for High Schools by L.V Tarasov; ডাউনলোড লিঙ্কে এটা পিডিএফ ফর্মাটে নেই। ওটাকে এখান থেকে পিডিএফে কনভার্ট করে নিতে পারো।

2. Quick Calculus by Kleppner Ramsey

3. Calculus by Howard Anton, Bivens, Davis; বইটা একটু এডভান্সাড। শুরুতে এটা না পড়াটাই ভালো। বিস্তারিত জানতে ক্যাল্কুলাসের উপর লেখা ব্লগ পোস্ট পড়। 

অনেকে হয়ত বই থেকে পড়ার চেয়ে ভিডিও দেখে শিখতে বেশি সুবিধাবোধ করো। তোমরা ক্যালকুলাসের ওপর এমআইটির এই প্লেলিস্টটা দেখে শেষ করতে পারো। ক্যালকুলাসের ওপর এর চেয়ে কোনো ভালো ভিডিও সিরিজ আছে বলে আমার জানা নেই। শুধু ভিডিওগুলোই না, এই কোর্সের পরীক্ষার প্রশ্ন, অ্যাসাইনমেন্ট, নোট– সবকিছু ফ্রি তে দেওয়া আছে এখানে

এশিয়ান বা আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডের জন্য ভেক্টর ক্যাল্কুলাসের প্রয়োজন নেই। বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড দলের টিমলিডারের মতেও ভেক্টর ক্যাল্কুলাসের পেছনে সময় দেওয়া একদমই উচিত না। বরং তুমি সেই সময়টুকু সমস্যা সমাধানে ব্যয় করো। প্রতিটি ঘন্টা গুরুত্বপূর্ণ! 

ক্যালকুলাস ছাড়াও ফিজিক্স অলিম্পিয়াডের জন্য আরও টুকিটাকি কিছু বিশেষ ম্যাথ জানার দরকার হয়। সেগুলো শেখার জন্য Mathemetical Methods for Physics and Engineering বইটা খুবই ভালো। তবে শুরুর দিকে এটা পড়ার কোনো দরকার নেই। পরে যখন ক্যাম্পে চান্স পাবে বা APhO/IPhO তে যাবে, তখন ডিফারেনশিয়াল ইকুয়েশন, হাইপারবোলিক ফাংশন সহ টুকিটাকি যা যা দরকার হয় এখান থেকে দেখতে পারো।

বিগিনারদের জন্য ফিজিক্সের বই

এবার চল আসল কথায় আসি– কোন ফিজিক্স বই পড়বে? ফিজিক্স অলিম্পিয়াডে আমরা যারা আসি সবাই এই  বইগুলোর যেকোনো একটা দিয়ে শুরু করি। তিনটা বই মূলত একই রকম; কোনটা পড়বে সেটা তোমার ব্যক্তিগত পছন্দের ব্যাপার। তুমি প্রথমে যেকোনো একটা টপিক তিনটা বই থেকেই পড়ে নাও। তারপর যেই বইটা ভালো লাগে সেটা পড়া শুরু কর। এগুলোকে ফিজিক্স অলিম্পিয়াডের টেক্সটবই মনে করতে পারো। তুমি যদি জীবনে আগে কোনোদিন কোনো ফিজিক্স বই নাও পড়ে থাকো, তাও এই বইগুলো পড়া শুরু করে দিতে পারো। এখানে একেবারে বেসিক থেকেই আলোচনা শুরু করা হয়েছে (তবে প্রথম সাত-আটটা চ্যাপ্টারের পর ক্যালকুলাস জানাটা জরুরী হয়ে যায়)। ফিজিক্স অলিম্পিয়াডের অন্য বই পড়ার আগে চেষ্টা করবে এই তিনটার যেকোনো একটা যেনো প্রায় পুরোপুরি ভালোমতো আয়ত্তে থাকে।

1. Physics by Halliday, Resnick & Krane : Volume 1, Volume 2

2. Physics For Scientists and Engineers by Serway, Jewett

 3. University Physics by Hugh D Young

 অনেকে Fundamentals of Physics” বইটা ব্যবহার করে। এটাও চমৎকার একটা বই। তবে উপরের তিনটা আমাদের কাছে অলিম্পিয়াডের জন্য বেশি উপযোগী মনে হয়। বিশেষত প্রথমটা বা দ্বিতীয়টা। যেহেতু এই বইটা তোমাদের অনেক বেশি দরকার হবে, তাই চেষ্টা কোরো এটার হার্ডকপি জোগাড় করে ফেলতে। হার্ডকপি কোথায় পাবে তা নিয়ে এই পেজে বলা আছে। এই পেজের পরের সবজায়গাতে এই বইগুলোকে HRK/PSE/UniPhy বলে ডাকা হবে। 

বিগিনারদের জন্য বলা এই ধাপটাই কিন্তু ফিজিক্স অলিম্পিয়াডের সবচেয়ে সময়সাপেক্ষ এবং গুরুত্বপূর্ণ ধাপ। HRK/PSE/UniPhy ভালোমতো প্রবলেম সল্ভসহ শেষ করতে বেশ সময় লাগে, তবে এই ধাপটা ভালোমতো শেষ করতে পারলে, অলিম্পিয়াড জীবনের অনেককিছু বেশ সহজ হয়ে যাবে।
 

আলাদা আলাদা টপিকের বই

HRK/PSE/UniPhy শেষ করার পর নিচের বইগুলোতে এগোতে পারো। একটা জিনিস মনে রেখো, আন্তর্জাতিক অলিম্পিয়াডের সিলেবাস অনেকটা বড়। তাই তুমি সবগুলোতে সেরা হতে পারবেনা। তাই যেকোনো একটা বিষয়ে অনেক বেশি সময় ব্যয় কোরোনা। তোমার উচিত হবে সব বিষয়ের মধ্যে একটা ব্যালেন্স তৈরি করা। আরেকটা বিষয়; কেবলমাত্র “cool” হওয়ার জন্য অনেক কঠিন কোনো বই বা টপিকের উপর সময় নষ্ট করোনা, এগুলো আপাতত কোনো কাজে আসে না।.

মেকানিক্স বা বলবিদ্যাঃ

  1. Classical Mechanics: A Critical Introduction by Michael Cohen 
  2. An Introduction to Mechanics by Kleppner Kolenkow;
  3.  Introduction to Classical Mechanics by David Morin; (এটা অনেকটা এডভান্সড)
  4. The Physics of Waves by Howard Georgi

প্রথম বইটি একদম ছোটদের জন্য। এটা মূলত শুরুতে বলা প্রাথমিক বইগুলোর প্রথম অধ্যায় গুলোর মত। এটাতে প্রচুর সমস্যা আছে। আমি বলবো HRK/PSE/UniPhy পড়ার সাথে সাথে এটার সমস্যাগুলোও সমাধান করতে।

দ্বিতীয় বইটা খুবই ভালো প্রবলেম সল্ভিং স্কিল ভালো করার জন্য– ভবিষ্যতের টিম মেম্বারদের পড়া উচিত। ডেভিড মরিনের বইটি অনেকটা এডভান্সড। এর সবগুলো অংশ প্রয়োজনও নাই (যেমনঃ ল্যাগ্রাঞ্জিয়ান); তবে রিলেটিভিটি ও 4-D Vector শেখাটা পরে উপকারী হতে পারে। যদি কখনো সময় পাও, এই বইয়ের সমস্যাগুলোও সমাধান করে রেখো। শেষ বইটি তরঙ্গের উপর। ডিফারেনশিয়াল ইকুয়েশন সমাধান শেখার জন্য বইটি উপযোগী।

ইলেক্ট্রোম্যাগনেটিজম

HRK/PSE/UniPhy এর ইলেক্ট্রোম্যাগনেটিজম পড়া হয়ে গেলে এগুলো দেখতে পারোঃ

1. Basic Laws of Electromagnetism by IE Irodov;

এই বইটি খুবই আন্ডার-রেটেড। আসলে বইটা একেবারে সোনার খনি। এখানে প্রায় ১০০টা খুবই ক্লাসিক ইলেক্ট্রম্যাগনেটিজমের প্রবলেম আছে। এই প্রবলেমের টেকনিকগুলো বারবার তোমাদের কাজে আসবে। জাতীয় ক্যাম্প বা APhO/IPhO এর আগে তোমার এই বইয়ের সমস্যাগুলো সমাধান করে ফেলা উচিত। এই লেখকেরই মেকানিক্সের উপর আরেকটি বই আছে, Fundamental Laws on Mechanics সেটিও দেখে আসতে পারো। মেকানিক্সের বইটাও ভালো। তবে এই লেখকের আরেকটা বই আছে, প্রবলেমস ইন জেনারেল ফিজিক্স, ওটা থেকে একটু দূরে থেকো। বইটা ভারতের আইআইটি অ্যাডমিশনের বই হিসেবে সেদেশে খুব জনপ্রিয় এবং প্রবলেমের মানগুলোও ভালোই– তবে অলিম্পিয়াডের জন্য খুব বেশি কাজে আসে না (এবং সমস্যাগুলো সমাধান করতে অনেক সময় লাগে)। তবে তোমার যদি ভালো লাগে ও অতিরিক্ত সময় হাতে থাকে, তুমি সমাধান করতে পারো।

2. Problems and Solutions on Electromagnetism by Yung-kuo Lim;

এটা আমেরিকার ইউনিভার্সিটির পিএইচডি এডমিশনের প্রশ্ন কালেকশন। প্রব্লেম সল্ভিং দক্ষতা বাড়াতে বইটি খুবই উপকারী। এই বইয়ের সব সমস্যাই যে রপ্ত করা দরকার, তা নয়। যতগুলো সমস্যা সমাধান করতে পারো, ততোগুলোই করার চেষ্টা কোরো। তবে অনেক সমস্যাতেই দেখবে ভেক্টর ক্যালকুলাস ব্যবহার করতে হয়, সেগুলো এড়িয়ে যেতে পারো।

অলিম্পিয়াডের জন্য অনেকে Griffith এর বই পড়তে বলে, তবে আমরা বলিনা। বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের লিডার, প্রফেসর মোঃ আরশাদ মোমেন স্যারও এটি রিকমেন্ড করেননা। তোমার উচিত সর্বাধিক সময় সমস্যা সমাধানে ব্যয় করা, থিওরি পড়তে না। যদি তোমার সত্যিই আরো থিওরি জানার দরকার হয়, (যদি তুমি উপরের দুটি বইই শেষ করে থাকো) তুমি Electricity and Magnetism by Edward M Purcell & David Morin বইটি চাইলে দেখতে পারো।

থার্মোডাইনামিক্স

তাপগতিবিদ্যা শেখার আগে তোমার পরিসংখ্যানের কিছু বিষয় শেখা লাগবে। এজন্য তুমি খান একাডেমির এই প্লেলিস্ট চেক করতে পারো। এছাড়া এই বইটাও হালকা পাতলা পরিসংখ্যান শেখার জন্য বেশ ভালো।

কিছুটা বেসিক পরিসংখ্যান শিখে নাও। পরে অন্যান্য বিষয়গুলো আয়ত্ত করতে সুবিধা হবে।

1. Concepts in Thermal Physics by Blundell; অলিম্পিয়াড কমিউনিটিতে এটা তাপগতিবিদ্যার জন্য সবথেকে পছন্দের বই।

2. An Introduction to Thermal Physics by D V Schroeder; এটাও খুব-ই ভালো একটা বই।

অপটিক্সঃ

  1. Optics by Ajoy Ghatak
  2. Optics by Eugene Hecht

দ্বিতীয় বইটি প্রথমটি থেকে অনেক বেশি কঠিন। তুমি যদি নিজে নিজে পড়ে শিখতে চাও (যেটা বেশিরভাগ বাংলাদেশি শিক্ষার্থীদের ক্ষেত্রে ঘটে) তাহলে তোমার প্রথমটি পড়া উচিত।

মডার্ন ফিজিক্স

1. Modern Physics by Kenneth S Krane

2. Concepts of Modern Physics by Arthur Beiser

আমরা স্বীকার করি, এই দুটির কোনোটিই অলিম্পিয়াডের বইয়ের মতো না, তবে বেসিক কিছু জিনিস শিখতে এগুলো উপযোগী। স্ট্যাটেস্টিক্যাল মেকানিক্সে সমস্যা হলে তুমি তাপগতিবিদ্যার বই থেকে না পড়ে এদের কোনো একটি থেকে পড়তে পারো।

ফাইনম্যান লেকচারস

আমি এই তিনটি বই নিয়ে কিছু বলব না। এগুলো সেরা ফিজিক্স বই, সেরা ফিজিক্স শিক্ষক দ্বারা লেখা। এই বইতে প্রবলেমে নেই তেমন, তবে তোমার অবশ্যই উচিত এগুলো পড়া দেখো। পৃথিবীকে দেখার দৃষ্টিকোণ-ই বদলে যাবে! সাথে বুঝতে পারবে বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে পৃথিবীকে দেখতে হয় কিভাবে। তুমি যদি অলিম্পিয়াড নাও কর, তাও ফিজিক্স শেখার জন্য হলেও ফাইনম্যান লেকচারস এর তিনটা বই পড়ে দেখো।  

বইয়ের রকমারি লিঙ্ক। এছাড়া ফ্রী পিডিএফ ও পাওয়া যায়।

এই বইগুলো পড়ার সাথে সাথে আরেকটা বই পড়তে থাকবে। সিঙ্গাপুর ফিজিক্স অলিম্পিয়াড দলের দুজন ট্রেইনারের লেখা Competitive Physics Vol 1  বইটা এককথায় অসাধারণ। এই বইটার দ্বিতীয় খন্ডটা আরো চমৎকার। তবে একটা বিষয় মাথায় রেখো, Competitive Physics বইটি বেশি প্রব্লেম সল্ভিং ভিত্তিক। তাই আগে প্রতি টপিকের উপর বই পড়ার পর Competitive Physics থেকে পড়লে বেশি স্বাচ্ছন্দবোধ করবে। 

এক্সপেরিমেন্ট ও ডেটা অ্যানালাইসিস

APhO/IPhO তে 40 শতাংশ নম্বর বরাদ্দ থাকে এক্সপেরিমেন্ট পরীক্ষার জন্য। এজন্য থিওরেটিক্যাল পড়াশোনার মতই এক্সপেরিমেন্ট শেখাটাও খুব গুরুত্বপূর্ণ। এছাড়াও বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের ন্যাশনাল আর ক্যাম্পের প্রশ্নে প্রায় সবসময়ই ডেটা এনালাইসিস থাকে। তুমি যেই ক্যাটাগরিতেই থাকো না কেন, চেষ্টা করবে ন্যাশনালের আগে অন্ততপক্ষে কিছুটা ডেটা অ্যানালাইসিস রপ্ত করে ফেলতে। 

ডেটা অ্যানালাইসিস শেখার জন্য বই

1. Physics Olympiad by Japan Physics Olympiad Committee; বইটার শেষের অংশে ডেটা এনালাইসিসের নিয়মগুলো বেশ সহজভাবে ব্যাখ্যা করা আছে। এই বইটার থিওরেটিক্যাল অংশের প্রবলেমগুলোও অসাধারণ। 

2. ফিজিক্স অলিম্পিয়াড এক্সপেরিমেন্টের জগতে প্রবেশ; এই লিস্টের একমাত্র বাংলা বই। বাংলাদেশ দলের ভবিষ্যৎ APhO/IPhO তে অংশগ্রহণকারীদের জন্য বইটা বিশেষভাবে লেখা হয়েছে। এই বইটার পিডিএফ পাওয়া যায় না। তবে চাইলে প্রিভিউ ভার্সনটা দেখতে পারো এখানে

প্রবলেম সেট

তোমাদের মধ্যে যারা ডাটা অ্যানালাইসিস খানিকটা জানো, কিংবা বই পড়ে শিখে ফেলেছো, তারা ডাটা অ্যানালাইসিসের প্রবলেমগুলো করতে থাকবে প্রাকটিসের জন্য। সবচেয়ে ভালো হয় APhO/IPhO এর পুরাতন এক্সপেরিমেন্টের প্রশ্ন ঘাঁটাঘাঁটি করলে। APhO/IPhO এর এক্সপেরিমেন্টের প্রশ্ন তাদের ওয়েবসাইটেই পাবে।

এর বাইরে এই বইটাতে (এটাকে অবশ্য ঠিক বই বলা যায় না) অনেকগুলো প্রবলেম সলুশনসহ দেওয়া আছে। এখানকার প্রবলেমগুলো খুবই ভালো। চেষ্টা কোরো সবগুলোই বুঝে বুঝে পড়ে ফেলার। 

প্রবলেম সেট

অলিম্পিয়াডে ভালো করার জন্য থিওরি জানার চেয়েও অনেক বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে সেই থিওরিগুলোকে কাজে লাগানোর ক্ষমতাটুকু থাকা। এজন্য প্রতিনিয়ত সমস্যা সমাধানের কোনো বিকল্প নেই। প্রথম প্রথম বইয়ের চ্যাপ্টারের শেষের সমস্যাগুলো দিয়েই শুরু করবে। তারপর আস্তে আস্তে আসল অলিম্পিয়াডের সমস্যাতে হাত দেবে। 

সতর্কীকরণঃ বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের রিজিওনাল রাউন্ডের প্রশ্নের মান মোটেও ভালো না। একারণে ফিজিক্স শিখতে চাইলে বা ন্যাশনাল/ক্যাম্পে ভালো করতে চাইলে ওগুলো সমাধান করে খুব একটা লাভ নেই। তবে তুমি বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের ন্যাশনালের প্রশ্নগুলো দেখতে পারো। 

নিচে এখানে অনেকগুলো প্রবলেম সেটের লিঙ্ক দেওয়া আছে। চেষ্টা কোরো যত বেশি সম্ভব সমাধান করার।

Past BdPhO National Question (Category C only) (বি ক্যাটাগরির প্রশ্ন BdPhO এর ফেসবুক গ্রুপের ফাইল সেকশনে আছে)

Past International Physics Olympiad Problems:  (১৯৯৫ সালের পরের সমস্যাগুলো সমাধান করবে।)

Past Asian Physics Olympiad Problems: (APhO এর প্রশ্নগুলো আসলেই বেশ কঠিন। ধৈর্য ধরে সবগুলোই সমাধান করবে। অলিম্পিয়াডে ভালো করার জন্য এর কোনো বিকল্প নেই)।

USA Physics Olympiad Problems:  (খুবই ভালো মানের প্রবলেম এগুলো)

Princeton University Physics Competition: (চমৎকার কিছু প্রবলেম আছে এখানে)

International Zhautykov Olympiad: (এদের ফিজিক্সের প্রশ্নগুলো এককথায় চমৎকার! অবশ্যই চেষ্টা করবে)

Singaporean Physics Olympiad:  (এগুলোও সময় পেলে অবশ্যই সমাধান করবে)

Indian Physics Olympiad Problems:  (আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে ভারতের পারফর্মেন্স একেবারে অসাধারণ। তারা নিয়মিত চার-পাঁচটা করে স্বর্ণপদক অর্জন করে। ওদের প্রশ্নগুলোও বেশ ভালো মানের)

Hong Kong Physics Olympiad: (সময় পেলে অবশ্যই সমাধান কর)

Pan Pearl River Delta Physics Olympiad: (এখানেও কিছু ভালো প্রবলেম আছে)

Boston Area Undergraduate Physics Competition: (এই প্রতিযোগিতাটা এখন আর হয় না, তবে আগের প্রশ্নগুলো রাখা আছে। যদি প্রশ্নগুলো ভালোলাগে, তাহলে সমাধান কোরো। )

Romanian Master of Physics: প্রশ্নগুলো আসলেই বেশ কঠিন। তবে অনেক কিছু শেখার আছে। ধৈর্য ধরে সমাধান করলে দেখবে ফিজিক্স জিনিসটা আসলেই কতটা অসাধারণ।  

Nordic Baltic Physics Olympiad: (অন্য কোনো কিছু না করার থাকলে এটা দেখতে পারো)

বিশেষ কিছু মেটেরিয়াল

নিচের কন্টেন্টগুলো ইন্টারনেট এ পাওয়া অনেকটা কঠিন। কিছু জিনিস হয়তো তুমি পাবে-ই না! এগুলোর মধ্যে কিছু জিনিস জোগাড় করা হয়েছে APhO গুলোতে পাওয়া আমার বন্ধুদের থেকে। তোমার কাছে এগুলো আছে, আমাদের কাছে এগুলো ছিলোনা। তোমাদের কাজ হবে এমন আরো রিসোর্স এনে পরবর্তী জেনারেশনের কাছে পৌছে দেওয়া। আমি তোমাদের বলবো আন্তর্জাতিক এসব অলিম্পিয়াডে যেয়ে বন্ধু অবশ্যই বানাও। এমনকি এই ওয়েবসাইট টাও আমার APhO তে পাওয়া কিছু বন্ধুর সাহায্য ছাড়া বানানো সম্ভব হতোনা।

স্মার্শিয়ান্স এর ইউটিউব প্লেলিস্ট

বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের কিছু ন্যাশনাল ক্যাম্পার, পূর্ববর্তী APhO/IPhO দলের সদস্য ও পদক বিজয়ীদের বাংলাতে বানানো এই ভিডিওগুলো প্রব্লেম সল্ভিং কেন্দ্রিক। অলিম্পিয়াডের জন্য এগুলো অনেকটা উপকারী। 

হংকং ফিজিক্স অলিম্পিয়াডের ট্রেনিং ম্যাটেরিয়াল...

হংকং ফিজিক্স অলিম্পিয়াডের এই ফোল্ডারটাতে আমরা অনেকটা ‘চুরি’ করেই অ্যাকসেস যোগাড় করেছি। এখানে ওদের অফিশিয়াল ট্রেনিংএ ব্যবহার করা ভিডিও লেকচার, প্রশ্নসহ আরো অনেককিছু আছে। এটাও আরেকটা সোনার খনি– ক্লিক কর

কিছু চাইনিজ ফিজিক্স অলিম্পিয়াড প্রশ্ন

চাইনিজ ফিজিক্স অলিম্পিয়াডের প্রশ্নে সম্পর্কে বিস্তারিত পাবে এই লিংক এ।

এমআইটির এক ছাত্রের বানানো কিছু নোট

এই লিঙ্কে এমআইটির এক ছাত্রের তৈরি করা কোর্স নোটগুলো রাখা আছে। যারা ফিজিক্স মোটামুটি পারো (ন্যাশনালে আগে পদক পেয়েছো কিংবা HRK/PSE/UniPhy শেষ করেছো) তারা এখান থেকে ফিজিক্স নোটগুলো দেখতে পারো। 

কিছু অসাধারণ এক্সপেরিমেন্টের ভিডিও

এই এক্সপেরিমেন্টগুলো আমার দেখা সেরাগুলোর মধ্যে অন্যতম। আমি এগুলো আসলে দুর্ঘটনাবশত খুঁজে পেয়েছিলাম! সময় পেলে সবগুলো ডেমনস্ট্রেশন দেখে ফেলবে অবশ্যই।

১। UPenn Lecture Demonstrations

ইলেক্ট্রোম্যাগ্নেটিজমের ৭টি চমৎকার ডেমোন্সট্রেশন আছে এখানে। ফটোইলেকট্রিক ইফেক্টের ভিডিওটি সেরা! 

২।  Harvard Natural Sciences Lecture Demonstrations 

আমি জানিনা এই চ্যানেল এ মাত্র ৩৮হাজার সাবস্ক্রাইবার কেনো। অন্তত এক লাখ হওয়া উচিত ছিল! প্রতিটি মানুষের জীবনে এই ভিডিওগুলো অন্তত একবার দেখা উচিত (ইউপেন এর ভিডিওগুলোর জন্যেও একই কথা প্রযোজ্য)।  
 

আগের দুটির থেকে এখানে ভিডিও সংখ্যা অনেক বেশি; তাই অনেক বিষয়ের উপর ভিডিও আছে। 

Close Menu