Some Chinese Physics Olympiad Questions

তোমরা অনেকেই জানো নিশ্চয়ই যে সব অলিম্পিয়াডেই চীন একটা বড় নাম। APhO, IPhO কিংবা IMO, IOI সব অলিম্পিয়াডেই চায়নিজরা প্রায় সবসময়ই সবাই সোনা পায়। এমনকি চীনের কেউ প্রথম দশের বাইরে থাকলে এটা একটা বিষ্ময়কর ব্যাপার হয়ে গণ্য হয়। 

তুমি হয়তো ভাবছো চায়নিজরা তাহলে কি এমন করে যে ওরা এতো ভালো করে, আর আমরা সচারচর ব্রোঞ্জ বা মাঝে-মধ্যে সিলভার পাই? এই প্রশ্নের উত্তরটা অনেক লম্বা। বাংলাদেশের ছেলেমেয়েরা যে কম মেধাবী তা কিন্তু মোটেও না। মূল কারণটা হচ্ছে অলিম্পিয়াডের মেডেল স্কুল-কলেজের পড়াশোনা আর জাতীয় টীমের ট্রেনিং এর শক্তিমত্তার ওপর নির্ভর করে।  আমাদের দেশের ছেলেমেয়েদের অলিম্পিয়াডে আসার ক্ষেত্রে স্কুল-কলেজের প্রায় কোনো ভূমিকাই থাকে না- এমনকি পাঠ্যবইগুলোর মানও খুবই খারাপ। কোচিং ব্যাবসা আর ছেলেমেয়েদের অহেতুক এতোগুলো প্রাইভেট পড়ে বেড়ানোর কথা বাদই দিলাম। যাই হোক, এগুলো আমাদের আলোচনার বিষয় না আজকে।

এশিয়ান ফিজিক্স অলিম্পিয়াড(APhO) ২০১৮, হানয়, ভিয়েতনাম এ আমার এক চাইনিজের সাথে বন্ধুত্ব করার সুযোগ হয়। চাইনিজরা সচারচর কারো সাথে কথা বলতে চায় না ভাষার প্রতিবন্ধকতার কারণে- তবে আমার ক্ষেত্রে কপালটা ভালো ছিলো। আমার বন্ধু  ওয়াং ইয়ানঝেন এর ইংরেজি বেশ ভালোই ছিলো। ওয়াং ঐ APhO তে বাকি চাইনিজদের মতই সোনা পায়, ওর র‍্যাংক ও ছিলো ঐ APhO তে নয় কিংবা দশ(আমার ঠিক মনে নেই)। চাইনিজ ফিজিক্স অলিম্পিয়াডের প্রশ্নগুলোও ওর কাছ থেকেই নেওয়া। ওয়াং এর সাথে আরো অনেক বিষয়ে কথা হয়েছিলো আমার- চাইনিজ ফিজিক্স অলিম্পিয়াড কিভাবে কাজ করে, ওদের ট্রেনিং কিরকম হয়, ওরা কিভাবে প্রস্তুতি নেয় এবং চীনের এত দ্রুত উন্নয়নের রহস্য। চাইনিজ ফিজিক্স অলিম্পিয়াড সংক্রান্ত ব্যাপারগুলো তুমি হয়তো তোমার ক্ষেত্রে মিলাতে পারবে না, কারণ ওরা অনেক ভালো ট্রেনিং পায়, এবং স্কুলগুলোও এব্যাপারে অনেক সাহায্য করে। আর সেগুলো বলে আমিও তোমাদের মন খারাপ করতে চাই না (চাইনিজদের ট্রেনিং এর বর্ণনা শুনে আমার নিজের খুব খারাপ লেগেছিলো)। 

 চাইনিজ ফিজিক্স অলিম্পিয়াডের প্রশ্ন গুগলে সার্চ করলে কখনো পাওয়া যায় না, চাইনিজ ওয়েবসাইটের রেজাল্ট সচারচর গুগলে আসে না। তাই চীনের বাইরে খুব বেশি মানুষের কাছে এই লিঙ্কগুলো নেই। এজন্য তোমরা নিজেদের বেশ সৌভাগ্যবান মনে করতেই পারো! আরেকটা ব্যাপার, প্রশ্নগুলো চায়নিজে। কিন্তু তুমি গুগল ক্রোম থেকে ব্রাউজ করলে প্রশ্নগুলো একা একাই ইংরেজিতে অনুবাদ হয়ে যাবে(যদিও মান খুব একটা ভালো না)। বাইডু একাউন্ট থাকলে ওগুলো ডাউনলোডও করে ফেলতে পারবে। প্রতিটা প্রশ্নের জন্য সময়সীমা ছিলো তিনঘণ্টা। প্রশ্নের লিঙ্কগুলো আমার ইমেইলের ইনবক্স থেকে সরাসরি কপি করে দিয়ে দিলামঃ 

Semi-finals(full mark 160):
    29th(2012,Changchun):https://wenku.baidu.com/view/df95ebf6910ef12d2af9e725.html?from=search 
(The solution of each problem is printed directly after the problem, so it’s a bit troublesome when looking at this.)
    34th(2017,Chongqing):https://wenku.baidu.com/view/5dcfb845a31614791711cc7931b765ce04087a19.html?from=search (The solution for this is also directly after each problem.) (full mark is doubled from 160 to 320.)
    
    Finals(full mark 140):
(The solution for this is also directly after each problem.)
    30th(2013,Dalian):Word version not found, but It’s quite easy and not very worthwhile solving. Every participant criticized it lol.

তোমরা লিঙ্কগুলো ব্রাউজ করে একটা একটা করে প্রশ্ন দেখতে থাকো, যদিও সবগুলোর অনুবাদ যে বুঝবে এটা নিশ্চিত করে বলা যাচ্ছে না। আর হ্যাঁ, তোমাদের ভালো লেগে থাকলে ব্লগটা শেয়ার করতে পারো। এবং কোনো যদি প্রশ্ন থাকে বা যেকোনো কিছু বলার থাকলে কন্ট্যাক্ট ট্যাবের ফর্মটা ফিলাপ করে দিও। 

Close Menu